বুধ. জুলা ৮, ২০২০

পুতিনের সঙ্গে সম্মেলনের উদ্দেশ্যে রাশিয়ায় পৌঁছেছেন কিম

উত্তর কোরীয় নেতা কিম জং উন এই প্রথমবারের মতো ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্মেলনের জন্য বুধবার রাশিয়ায় পৌঁছেছেন। পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা স্থবির হয়ে পড়ায় পিয়ংইয়ং ঐতিহ্যগতভাবে তাদের মিত্র মস্কোর সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে চাচ্ছে। খবর এএফপি’র।

খবরে বলা হয়, প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় ভ্লাদিভস্তক নগরীতে কাল (বৃহস্পতিবার) এ সম্মেলন অনুষ্ঠিত হবে। গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের আলোচনা ভেঙ্গে যাওয়ার পর অপর রাষ্ট্র প্রধানের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার এটি হবে প্রথম সরাসরি আলোচনা।

এর আগে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, কিম রাশিয়া যাওয়ার উদ্দেশ্যে ট্রেনে করে রওনা দিয়েছেন। তার সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো রয়েছেন। ভিয়েতনামে সম্মেলনের পর তিনি সাংবাদিকদের বলেন, দেশের অবস্থান ‘কখনো পরিবর্তন’ হবে না।

এদিকে রাশিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কিমের ব্যক্তিগত সাঁজোয়া ট্রেন বুধবার রাশিয়ার সীমান্তবর্তী খাসান শহরে পৌঁছেছে। ঐতিহ্য অনুযায়ী সেখানে রুটি ও লবণ দিয়ে তাকে স্বাগত জানানো হয়। এ সম্মেলন উপলক্ষ্যে ভ্লাদিভস্তকের রুস্কি দ্বীপে মঙ্গলবার থেকেই রাশিয়া ও উত্তর কোরিয়ার পতাকা উড়ানো হচ্ছে। সেখানে একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের মধ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *