শুক্র. জুলা ৩, ২০২০

বগুড়ায় সার আত্মসাৎ, শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে মামলা

bangladershlighlight-bogura

বালা ডেস্ক : বগুড়ায় ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা দামের প্রায় সাড়ে ৫২ হাজার টন সরকারি ইউরিয়া সার আত্মসাতের অভিযোগে এক শ্রমিক লীগ নেতাসহ দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

আসামিরা হলেন- নওগাঁর রানীনগর উপজেলার ধোপাপাড়ার ময়েজ উদ্দিনের ছেলে সান্তাহার বাফার গুদামের সাময়িক বরখাস্তকৃত অবসরপ্রাপ্ত উপপ্রধান প্রকৌশলী (যান্ত্রিক) কাম ইনচার্জ নবির উদ্দিন খান ও বগুড়ার সান্তাহারের সান্দিড়া গ্রামের নুরুল ইসলামের ছেলে আদমদীঘি উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক ও রাজা এন্টারপ্রাইজের মালিক রাশেদুল ইসলাম রাজা।

মামলার এজাহারে বলা হয়েছে- সান্তাহার বাফার গুদাম থেকে চার হাজার টন সার আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করে গত বছর ২ অক্টোবর আদমদীঘি থানায় গুদাম ইনচার্জ নবির উদ্দিন খানসহ সংশ্লিষ্ট আসামিদের বিরুদ্ধে মামলা করা হয়।

কর্তৃপক্ষ তাকে সাময়িক বরখাস্ত করেন এবং তিনি গত বছর চাকরি থেকে অবসর লাভ করেন।

মামলাটি তদন্তকালে বাদী তথ্য পান যে, সান্তাহার বাফার গুদাম থেকে আরও ৬০ হাজার সার আত্মসাৎ করা হয়েছে। সে অনুসারে কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অভিযোগটি অনুসন্ধান করেন।

এতে দেখা যায়, ২০১৩-১৪ থেকে ২০১৫-১৬ অর্থ বছর পর্যন্ত পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স, বাল্ক ট্রেড ইন্টারন্যাশনাল লিমিটেড, নবাব অ্যান্ড কোম্পানি, রেক্স মোটরস এবং গ্রামশিকো লিমিটেড কর্তৃপক্ষের সরবরাহকৃত দুই লাখ ৪২ হাজার ২৪৯ টন সার আসামি রাশিদুল ইসলাম রাজা খালাস (আনলোড) ও চুক্তিপত্রে শর্তানুসারে সারের বস্তা গুদামে ৩২ বস্তা উচ্চতায় খামাল করার দায়িত্বে হ্যান্ডেলিং ঠিকাদার হিসেবে নিয়োজিত ছিলেন।

তিনি হ্যান্ডেলিং ঠিকাদার হিসেব দুই অর্থবছরে উল্লিখিত পরিমাণ সার হস্তান্তর ও খামালভুক্ত করেছেন। এর পর বাফার গুদাম ইনচার্জ নবির উদ্দিন খানের কাছে প্রাপ্তি স্বীকার ও হ্যান্ডেলিং বিল নেন।

কিন্তু পরিবহন ঠিকাদারের সরবরাহ করা ওই পরিমাণ সারের মধ্যে সান্তাহার বাফার গুদামের মূল মজুদ রেজিস্টারে এক লাখ ৮৯ হাজার ৯০৬ টন সার হিসাবভুক্ত করেন।

অবশিষ্ট ৫২ হাজার ৩৪২ টন সার গুদামভুক্ত/খামালভুক্ত না করেই কালোবাজারে বিক্রি করে ২০১৩ সালের ১ জুলাই থেকে ২০১৬ সালের ২৪ জুনের মধ্যে ১৫৩ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৭৫২ টাকা আত্মসাৎ করেন আসামিরা।

আদমদীঘি থানার ওসি শওকত কবির মামলার সত্যতা নিশ্চিত করেছেন।

সূত্র :যুগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *