শুক্র. জুলা ৩, ২০২০

বগুড়ায় ৩শ ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের মালিককে সম্মাননা প্রদান

 বিশেষ রিপোর্টারঃ সুইজারল্যান্ড ভিত্তিক সংস্থা সুইসকন্ট্যাক্ট বি-স্কিলফুল প্রকল্প, সহযোগী প্রতিষ্ঠানের সাথে মিলিতভাবে বগুড়ায় অপ্রাতিষ্ঠানিক খাতের ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের ৩‘শ মালিককে সম্মাননা দিয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে স্থানীয় একটি হোটেলে তাদের এ সম্মাননা জানানো হয়। এতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান প্রধান অতিথি ছিলেন।

সম্মাননা প্রাপ্তরা মোবাইল ফোন মেরামত, ইলেক্ট্রিক্যাল হাউস ওয়ারিং, টেইলারিং, পার্লার, ব্লক-বাটিক, গার্মেন্টস মেশিন অপারেটিং, রিফ্রিজারেশন এবং এয়ার কন্ডিশনিং টেকনিশিয়ান ও মোটর সাইকেল মেরামতের মত অপ্রাতিষ্ঠানিক পেশায় যুক্ত। যাদেরকে ২০১৬ সালে সুইসকন্ট্যাক্টের ‘বি-স্কিলফুল’ প্রকল্পের আওতায় ‘রিলায়েবল’ ‘টিএমএসএস’ ও ‘গ্রামীণ আলো’ নামে তিনটি সংস্থা প্রশিক্ষণ প্রদান করে।

 পরে দক্ষতা অনুযায়ী তাদের কর্মসংস্থানেরও সুযোগ করে দেওয়া হয়। পরবর্তীতে প্রশিক্ষণ প্রাপ্তরা প্রত্যেকেই আলাদাভাবে অন্যদেরও প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। সুইসকন্ট্যাক্টের পক্ষ থেকে জানানো হয়, বগুড়াসহ পাঁচটি জেলায় তারা ৪০ হাজার অনগ্রসর ও দরিদ্র নারী ও পুরুষকে প্রশিক্ষণের মাধ্যমে শ্রম বাজারে প্রবেশের সুযোগ দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হোসেন সম্মাননাপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে  বলেন, তারা যদি তাদের ব্যবসার প্রসার আরও বাড়াতে চান তাহলে বিসিক তাদের সহযোগিতা করবে। অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন, বগুড়ায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সুফিয়া নাজিম, ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন নাসিব’র সভাপতি টি. জামান নিকেতা, বি-স্কিলফুল সুইসকন্ট্যাক্টের টিম লিডার মতিউর রহমান, টিএমএসএসের খোরশেদ আলম, গ্রামীণ আলোর ফেরদৌস আরা, সুইসএজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের (এসডিসি) প্রোগ্রাম ম্যানেজার আমিনা চৌধুরী ও ফেরদৌসী বেগম। অন্যান্যের মধ্যে আই এসসি এর চেয়ারম্যান মির্জা নুরুল গনি শোভন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *