শুক্র. জুলা ৩, ২০২০

মানবসম্পদ সৃষ্টিতে পেশাভিত্তিক উন্নত ও আধুনিক প্রশিক্ষণের বিকল্প নেই : রাষ্ট্রপতি

বালা-ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে পেশাভিত্তিক উন্নত ও আধুনিক প্রশিক্ষণের বিকল্প নেই। তিনি বলেন, ‘রাষ্ট্রের আর্থসামাজিক উন্নয়নকে ত্বরান্বিত করতে প্রয়োজন দক্ষ, অভিজ্ঞ, পেশাদার, সেবামুখী ও পরিশ্রমী কর্মী বাহিনী। বর্তমান সরকার একটি সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষা, চিকিৎসা, অবকাঠামোসহ বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে।’ আগামীকাল ২৩ জানুয়ারি জাতীয় প্রশিক্ষণ দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি (বিএসটিডি) কর্তৃক ২৩ জানুয়ারি ২৩তম জাতীয় প্রশিক্ষণ দিবস উদযাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।

আবদুল হামিদ বলেন, বিপুল কর্মকান্ডের যথাযথ বাস্তবায়নে দেশের বিশাল জনসংখ্যাকে মানবসম্পদে পরিণত করতে হবে। এ প্রেক্ষাপটে প্রশিক্ষণের গুরুত্বকে তুলে ধরতে জাতীয় প্রশিক্ষণ দিবস পালন একটি প্রশংসনীয় উদ্যোগ। তিনি বলেন, বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি দেশের প্রশিক্ষক ও প্রশিক্ষণ সেক্টরের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে যে গবেষণা ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছে তা বর্তমান সরকারের মানবসম্পদ উন্নয়ন প্রচেষ্টাকে আরো গতিশীল করবে।
রাষ্ট্রপতি বলেন, ‘প্রশিক্ষণের পাশাপাশি এর মাধ্যমে অর্জিত জ্ঞান ও দক্ষতা যথাযথ প্রয়োগ নিশ্চিত করা জরুরি।’ বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতি দক্ষ মানবসম্পদ তৈরিতে তাদের নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *